adds

Is brinjal good for health?

                                                  Is brinjal good for health?

  (English and Bengali both languages are available)
                                                            
আসছে শীতকাল। বাজারে পাওয়া যাচ্ছে বিভিন্ন ধরনের লোভনীয় সব্জি। এইসব সব্জির মধ্যে বাঙালির রসনাবিলাসের একটি বিশাল অংশজুড়ে রয়েছে বেগুন। যদি ও আজকাল কমবেশি বারো মাসই বেগুন পাওয়া যায়। কিন্তু শীতে বেগুন  খাওয়ার মজাই আলাদা। বেগুন ভাজা থেকে শুরু করে বেগুনি, বেগুন ভর্তা, পোড়া, দই বেগুন তাছাড়া বিভিন্ন ধরনের তরকারি। 
                                  তবে অনেকেই বলেন যার নাই কোন গুন সে খায় বেগুন। তাই অনেকের মনের মধ্যে একটা প্রশ্ন থেকেই যায় -বেগুন কি স্বাস্থ্যের জন্য ভালো? আসলে শুধু স্বাদের কারণে নয়, বেগুন শরীরের পুষ্টি পূরণের প্রয়োজনীয় সব্জি হিসেবে বিবেচিত। বেগুনের গুণের শেষ নেই।
বেগুন হলো একটি পুষ্টিকর সব্জি। বেগুন যেমন পুষ্টিকরি তেমনই রোগ নিরাময়ে ও এর গুণ অনস্বীকার্য। বেগুনে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট,ভিটামিন এ, সি, ই এবং কে , লােহা, ফাইবার, কপার,জল,সালফার,ক্লোরিন,পটাসিয়াম,ম্যাগনেসিয়াম, সােডিয়াম।
                          বেগুনের উপকারিতা-
১) ওজন কমাতে-
       ওজন কমাতে সাহায্য করে বেগুন। এই বেগুনের ভিতরের ফাইবার শরীরে খিদে কমায় এর ফলে ওজনও কমে।
২) হাড়ের গঠন ও বৃদ্ধিতে
       বেগুনে থাকে প্রচুর ক্যালসিয়াম ও ম্যাগনেশিয়াম। যা দাঁত ও হাড়ের জন্য খুব উপকারী। ক্যালসিয়াম ও ম্যাগনেশিয়াম দাঁতের গঠনকে দৃঢ় করে ও মাড়িকে শক্তিশালী করে। 
৩)চোখের জন্য খুব উপকারী-
         বেগুন ভিটামিন ‘এ’, ‘সি’, ‘ই’ এবং ‘কে’ সমৃদ্ধ সবজি। ভিটামিন ‘এ’ চোখের পুষ্টি জোগায়, ও চোখের যাবতীয় রোগের বিরুদ্ধে যুদ্ধ করে। আর ভিটামিন ‘সি’ ত্বক, চুল, নখকে করে মজবুত।
৪)হজম ক্ষমতা বাড়ায়-
        বেগুনে আছে প্রচুর পরিমাণ ডায়াটারি ফাইবার। এটি খাবার হজমে সাহায্য করে এবং কোষ্ঠ্যকাঠিন্য দূর করতে সাহায্য করে। বেগুন অন্ত্রের কার্যকারিতা সঠিকভাবে হতে ও গ্যাস্ট্রিকের সমস্যা রোধ করতে ও সাহায্য করে। ফলে শরীরে সঠিক পুষ্টি প্রবেশ করতে পারে।
৫) যাদের রক্তে খারাপ ধরনের কোলেস্টেরলের পরিমাণ বেশি, তাদের জন্য বেগুন ভালো সব্জি। বেগুন ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে সক্ষম।
৬)ক্যান্সার প্রতিরোধে-
      বেগুন ক্যান্সার প্রতিরোধ করতে পারে। এতে ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় বেগুন শরীরের বিষাক্ত উপাদান কমায় ও ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।
৭)রক্তশূন্যতায়-
  বেগুনে রয়েছে আয়রন। এই আয়রন শরীরে রক্তের পরিমাণ বাড়াতে সহায়তা করে। তাই রক্তশূন্যতায় ভোগা রোগীরা বেগুন খেতে পারেন। পুষ্টি পূরণ হবে, রক্ত স্বল্পতাও দূর হবে।
৮)  বেগুন রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। 
৯) বেগুন  ব্লাড সুগার লেভেল নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। 
১০) বেগুন আমাদের স্মৃতিশক্তি ভালো রাখতে সাহায্য করে।
           
    বেগুনে অনেক পুষ্টিগুণ থাকলেও খাওয়ার আগে সতর্কতা অবলম্বন করা উচিত। যাদের গেঁটে বাত আছে, কিংবা অ্যাজমা ও অ্যালার্জির সমস্যা রয়েছে তাদের চিকিৎসক বা পুষ্টিবিদের পরামর্শ গ্রহণ করে তবেই খাদ্যতালিকায় বেগুন অন্তর্ভুক্ত করতে হবে।

                         
Is brinjal good for health?



 English

   Winter is coming. A variety of tempting vegetables are available in the market. Among these vegetables, brinjal (eggplant) covers a huge part of Bengali's food. Nowadays brinjal is available in all the seasons. But the taste of winter brinjal(eggplant)  is different. From fried brinjal to mashed brinjal, burnt, curd brinjal and various types of curry.

                                  However, many people say that he who does not have any quality eats brinjal. So there is a question in our minds, is brinjal good for health? In fact, not only because of the taste, brinjal is considered a necessary vegetable to supplement the body's nutrition. There is no end to the quality of brinjal.
Brinjal is a nutritious vegetable. Eggplant is as nutritious as it cures diseases and its quality is undeniable. Brinjal(Eggplant) is rich in antioxidants, vitamins A, C, E and K, iron, fiber, copper, water, sulfur, chlorine, potassium, magnesium, sodium.

            Benefits of Brinjal-

1) To lose weight-
       Brinjal helps to lose weight. The fiber inside the Brinjal reduces hunger in the body and also reduces weight.
2) In bone formation and growth-
       Brinjal is rich in calcium and magnesium. Which is very beneficial for teeth and bones. Calcium and magnesium strengthen tooth structure and strengthen gums.
3) Very beneficial for the eyes-
         Brinjal is a vegetable rich in vitamins A, C, E and K. Vitamin A nourishes the eye and fights all eye diseases and Vitamin C strengthens the skin, hair and nails.
4) Increases digestion capacity-
       Brinjal has a lot of dietary fiber. It helps in the digestion of food and helps in relieving constipation. Brinjal also helps in proper bowel function and the prevention of gastric problems. As a result, proper nutrition can enter the body.
5) To lose weight-
     Brinjal contains a lot of fiber and water. The fiber inside the Brinjal reduces hunger in the body and also reduces weight.
6) Prevention of cancer-
      Brinjal can prevent cancer. As it contains fiber and antioxidants, brinjal reduces toxins in the body and helps prevent cancer.
6) In anemia-
  Brinjal contains iron. This iron helps to increase the amount of blood in the body. So patients suffering from anemia can eat brinjal. Nutrition will be met, anemia will be eliminated.
6) For those who have high levels of bad cholesterol in their blood, brinjal is a good vegetable. Brinjal is able to control the level of harmful cholesterol.
9) Brinjal helps in controlling blood pressure and blood sugar level.
10) Brinjal helps to keep our memory good.

      Although Brinjal has many nutrients, care should be taken before eating. Brinjal should be included in the diet only after consulting a doctor or nutritionist for those who have arthritis, or asthma and allergies.
                               To know more about 👉 Benefits of Mint leaves

Post a Comment

0 Comments