adds

Benefits of tea and coffee

                                             Benefits of tea and coffee

                                              চা ও কফির উপকারিতা

শীতের সকালে কিংবা বৃষ্টিভেজা সন্ধ্যে তে গরম ধোঁয়া ওঠা কফি বা চায়ের কাপে চুমুক দিতে কার না ভালো লাগে। শুধু তাই নয় অবসরে, আড্ডায়, ক্লান্তিতে, কাজের চাপে- এককাপ চা বা কফি পেলে তো আর কথাই নেই। 

   ছোট বেলায় যখন দাদু ঠাকুমা কে দুধ চা খেতে দেখতাম তখন সেই চা খেতে খুব ইচ্ছে করত কিন্তু মা তখন বাচ্চাদের দুধ চা ক্ষতি করবে বলে খেতে দিত না। কিন্তু একটু বড় হওয়ার পর শীতের রাতে পড়তে বসে যখন খুব ঘুম পেত মা তখন লিকার চা করে দিত। চা খাওয়ার মুহূর্তের মধ্যে যেন ঘুম কেটে যেত। তখন থেকে আমি ভাবতাম চা খাওয়া ভাল না খারাপ। আমার মত অনেকেই হয়তো ভাব চা বা   কফি শরীরের জন্য উপকারী? চল তাহলে আজ জেনে নেই চা বা কফি সম্পর্কে কিছু তথ্য আর সত্যি কি চা বা কফি আমাদের শরীরের জন্য উপকারী?
চীনারা বিশ্বকে শিখিয়েছিল চা পান করতে, আর মধ্যপ্রাচ্য থেকে এসেছে কফি। এখন বিশ্বের অন্তত ৫০টি দেশে কফি উৎপন্ন হয়। যদিও আমাদের দেশে কফির জনপ্রিয়তা চায়ের মতো অতটা প্রাচীন নয়, তবু এই শীতের মরসুমে চায়ের চেয়ে কফিটাই যেন বেশি মুখরোচক। শীতের সকালে দিনের শুরুতে এক কাপ ব্ল্যাক কফি যেন মুহূর্তেই  বদলে দেয় আমেজ। যদিও কফি বা চা নিয়ে অনেকের মধ্যে অনেক রকম ধারণা রয়েছে। কেউ বলে কফি চা বেশি খেলে রাতে ঘুম আসে না, আবার কেউ কেউ দুধ, চিনি ছাড়া কফি খাওয়ার ঘোর বিরোধী। তবে লিকার চা বা কফি যাই হোক না কেন উপকারিতা পেতে হলে অবশ্যই খেতে হবে চিনি ছাড়া। চিনির থেকে যত বেশি দূরে থাকতে পারবেন ততই কিন্তু শরীরের জন্য মঙ্গল। চিনি ছাড়া এক কাপ কালো কফি বা এক কাপ লিকার চা শরীরের জন্য খুবই উপকারী।

তবে আমাদের মধ্যে অনেকেই আছি যারা জানতে চাই চা না কফি কোনতা শরীরের পক্ষে বেশি ভাল? তবে উত্তরটা একটু জটিল। বিশেষজ্ঞদের মতে, চা খেলে যেমন হাজারটা উপকার মেলে, কফি খেলেও তাই। আবার রয়েছে কিছু পার্থক্য, কিছু অপকারিতা।

 চা ও কফির উপকারিতা

১) মানসিক শক্তি বৃদ্ধি: 
   চা বা কফি তে থাকে ক্যাফেইন নামক এক প্রকারের উদ্দীপক। যা আমাদের শরীরে প্রবেশ করে সহজেই আমাদের ইন্দ্রিয়কে জাগ্রত করে সেই সঙ্গে মস্তিষ্ককে সচল রাখতে সাহায্য করে। শরীরকে সুস্থ রাখতে এই ক্যাফেইন নানাভাবে সাহায্য করে। বেশ কিছু গবেষণায় দেখা গেছে নিয়মিত ব্ল্যাক কফি খেলে স্মৃতিশক্তি বাড়ে। বিশেষত সকাল বেলায় যদি এক কাপ ব্ল্যাক কফি খাওয়া যায় তাহলে ডিমনেশিয়া, পার্কিনসন ও অ্যালঝাইমার্সের (স্মৃতিভ্রংশ) মতো সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। ২০০ মি.গ্রাম ক্যাফেইন শরীরে গেলে মনোযোগ বৃদ্ধি পায়। কিন্তু শরীরে ক্যাফেইনের মাত্রা বেড়ে গেলেই বিপদ।  তখন অ্যাংজাইটি লেভেল বেড়ে যাওয়ার আশঙ্কা যেমন থাকে, তেমনি অনিদ্রার সমস্যাও দেখা দিতে পারে। শুধু তাই নয় ক্যাফেইনের মাত্রা বেড়ে গেলে হজমের সমস্যাও দেখা দিতে পারে। তাই এদিকে নজর রাখা একান্ত প্রয়োজন। এক কাপ লিকার চায়ে কম-বেশি ১৪-৭০ মিলি গ্রাম ক্যাফেইন থাকে এর সমপরিমাণ কফিতে ৯৫-২০০ মিলি গ্রাম। তাই বেশি মাত্রায় কফি খাওয়া চলবে না।
২) অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ন :
কফিতে ক্যাফেইন ছাড়াও রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, ম্যাগনেসিয়াম ও পটাসিয়াম। ক্যান্সারের মতো রোগ প্রতিরোধেও এটি উল্লেখযোগ্য ভূমিকা নেয়। রক্তে মিশে থাকা ক্ষতিকর টক্সিক উপাদানের হাত থেকে রক্ষা পেতে যাতে আমাদের শরীরে অ্যান্টিঅক্সিডেন্টের অভাব  না হয়, সেদিকে খেয়াল রাখা  প্রয়োজন।  তবে চা ও কফি, দু’টিতেই প্রচুর মাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। লিকার চায়ে রয়েছে ক্যাটেচিন নামক ন্যাচারাল অ্যান্টি অক্সিডেন্ট। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এদিকে কফিতে ক্যাটেচিনের  পরিবর্তে মজুত রয়েছে ফ্ল্যাভোনয়েড এবং ক্লোরোজেনিক এসিড। তাই  কফি বেশি মুখরোচক হলেও চা-ই স্বাস্থ্যের পক্ষে বেশি ভালো। 
৩) এনার্জির ঘাটতি মেটাতে :
চা ও  কফি এই দুই পানীয়ই ক্লান্তি দূর করে এনার্জি লেভেল বাড়াতে সাহায্য করে।  সত্যি বলতে গ্রীন টি ও ব্ল্যাক কফির গন্ধই আপনাকে অনেকখানি চাঙা করে দেয়। আর পেটে কফি পড়লে মনের বিষাদভাব কাটতে যেন বেশি সময় লাগে না।

৪) হৃৎপিন্ডের রক্ষাকবচ :
আগে অনেকেরই ধারণা ছিল চা ও কফি এই দুই পানীতে থাকা ক্যাফেইন হার্টের ক্ষতি করে। কিন্তু আধুনিক গবেষণা থেকে জানা গেছে, ক্যাফেইন বরং হৃৎপিন্ডের রক্ষাকবচ হিসাবে কাজ করে। গবেষণায় প্রকাশ, প্রতিদিন চা ও কফি পান করলে রক্তনালিতে ক্যালসিয়াম তৈরিতে বাধা সৃষ্টির ফলে হৃৎপিন্ডের কোষে রক্তের প্রবাহ সচল থাকে। এতে হৃৎপিন্ডের রোগাক্রান্ত হওয়ার আশঙ্কা কমে যায়।
৫)ওজন নিয়ন্ত্রণে রাখে চা ও কফি:
কফিতে থাকা ক্লোরোজেনিক এসিড ওজন কমাতে সাহায্য করে। এই উপদানটি শরীরে প্রবেশ করলে শরীরের ফ্যাট বার্নিং প্রক্রিয়াটি আরও ত্বরান্বিত হয়, যে কারণে ওজন নিয়ন্ত্রণে থাকে। কফির সাথে সাথে গ্রিন টি ও ওজন কমাতে সাহায্য করে। গ্রিন টি হজম প্রক্রিয়াকে বাড়িয়ে শরীরের অতিরিক্ত মেদ কমিয়ে ফেলতে সাহায্য করে। এতে উপস্থিত ক্যাটেচিন পেটের মেদ ঝরাতে জোরালো ভূমিকা পালন করে থাকে। তাই অতিরিক্ত ওজন কমাতে নিয়মিত এই চা পান করতে পারেন। তবে শুধু চা ও কফি খেয়েই ওজন কমানো সম্ভব নয়। সঙ্গে ডায়েটিং এবং শরীরচর্চাও করতে হবে। 

৬) পেটের জন্য ভালো: 
 অনেকের ধারণা বেশি কফি খেলে ঘুম হয় না। যা কিন্তু পুরোপুরি ঠিক নয়। পেটের সমস্যার জন্য বেশ উপকারী ব্ল্যাক কফি। চিনি ছাড়া ব্ল্যাক কফি পান করলে শরীর থেকে ক্ষতিকর টক্সিন বেরিয়ে যায়। এমনকী প্রস্রাবে কোনও সমস্যা থাকলে তাও দূর হয়। কারণ ক্ষতিকর ব্যাকটেরিয়া কফির প্রভাবেই শরীর থেকে ইউরিনের মাধ্যমে বেরিয়ে যায়। 

৭) চা, কফি উভয়ই মানুষের দাঁতের ক্ষতি করে। চা এবং কফির আরেকটি উপাদান ট্যানিন। ট্যানিনের জন্য দাঁতে দাগের সৃষ্টি হয়। তবে ডেনটিস্টদের মতে, চায়ের প্রাকৃতিক উপাদান দাঁতের অ্যানামেলের ক্ষতি করে সীমিত। তাই চা, কফি পানের ১০-১৫ মিনিট পর ভালো করে মুখ কুলকুচি করতে হবে। কিন্তু মনে রাখতে হবে , পানের পরপরই কুলকুচি করা যাবে না।

 
         সতর্কতা:   মনে রাখতে হবে অধিক পরিমানে চা বা কফি পান করা ভাল নয়। কারণ শরীরে মাত্রাতিরিক্ত ক্যাফেইন অস্থিরতা বাড়ায়, ঘুমের ব্যাঘাত ঘটায়। এমনকি ক্যালসিয়াম সঞ্চয়ে ব্যাঘাত ঘটায়, ফলে হাড় দুর্বল আর ভঙগুর হয়ে পড়ে। ডায়াটিশিয়ানের মতে ৩-৪ কাপ ব্ল্যাক কফি বা গ্রিন টি খাওয়া যেতেই পারে। তবে তা অবশ্যই চিনি ছাড়া যদি ও চা বা কফিতে দুধ মেশানো যেতে পারে। ভারী খাবারের এক ঘণ্টা আগে বা পরে চা-কফি খাওয়া উচিত। তাছাড়া বেশি কফি খেলে গর্ভধারণের ক্ষমতা কমে যেতে পারে ও গর্ভের শিশুর ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। 
                         
Benefits of tea and coffee

                                        আরও জানতে 👉 Benefits of carrot    

English

    Who doesn't like to sip a cup of hot smoked coffee or tea on a winter morning or on a rainy evening? Not only that, leisure, chat, fatigue, work stress - drinking a cup of tea or coffee is different.

   When I was a child, when I used to see Grandpa and Grandma drinking tea with milk, I used to want to drink that tea, but my mother would not allow me to eat milk tea because it would harm the children. But when I was a little older, my mother used to make green tea on winter nights when I was very sleepy to read. After drinking tea I could feel energetic again. Ever since then I have been wondering if drinking tea is good or bad. Many people like me think that tea or coffee is good for our health? So today let's know about tea or coffee is tea or coffee is really beneficial for our health?
 
The Chinese taught the world to drink tea, and coffee came from the Middle East. Coffee is now grown in at least 50 countries around the world. Although the popularity of coffee in our country is not as old as tea, it is more delicious than tea this winter. At the beginning of a winter morning, a cup of black coffee changes the mood in an instant. Although there are many different ideas about coffee or tea. Some people say that drinking too much coffee and tea does not make you sleepy at night, while others are against eating coffee without milk and sugar. However, to get the benefits of green tea or black coffee, you must eat without sugar. The more you can stay away from sugar, the better for your health. One cup of black coffee or one cup of green tea without sugar is very beneficial for our health.

However, there are many of us who want to know which tea or coffee is better for our health? But the answer is a little complicated. According to experts, drinking tea is just as beneficial as drinking coffee. Again, there are some differences, some disadvantages.

Benefits of tea and coffee

1. Increased mental strength:
Tea or coffee contains a type of stimulant called caffeine, which enters our body easily awakens our senses and helps to keep the brain active. This caffeine helps to keep the body healthy in many ways. Several studies have shown that regular consumption of black coffee improves memory. Drinking a cup of black coffee, especially in the morning, can relieve problems like dementia, Parkinson's and Alzheimer's. When 200 mg of caffeine enters the body, concentration increases. But the danger is when the level of caffeine in the body increases. Then there is the risk of increased anxiety levels, as well as insomnia. Not only this, if the level of caffeine increases then digestion problems can also occur. So it is very important to keep your caffeine consumption limited. One cup of tea contains more or less 14-60 mg of caffeine, equivalent to 95-200 mg of coffee. So do not eat too much coffee.
2. Full of antioxidants
In addition to caffeine, coffee is rich in antioxidants, magnesium and potassium. It also plays a significant role in the prevention of diseases such as cancer. In order to protect our body from harmful toxic substances in the blood, we need to take care that our body is not deficient in antioxidants. However, both tea and coffee are rich in antioxidants. Green tea contains natural antioxidants called catechins. Which enhances immunity. Coffee, meanwhile, contains flavonoids and chlorogenic acid instead of catechins. So coffee is more delicious but tea is better for health.

3. To meet the energy deficit:
Both tea and coffee help to relieve fatigue and increase energy levels. In fact, the smell of green tea and black coffee makes you feel better. One sip of coffee can bring out our energy and happiness. 

4. The protector of the heart:
Many people used to think that caffeine in tea and coffee harms the heart. But modern research has shown that caffeine acts as a protective agent for the heart. Research has shown that drinking tea and coffee every day inhibits the production of calcium in the blood vessels, resulting in blood flow to the heart cells. This reduces the risk of heart disease.

5. Tea and coffee control weight:
The chlorogenic acid in coffee helps in weight loss. When this ingredient enters the body, the process of burning fat in the body is further accelerated, due to which weight control is maintained. Along with coffee, green tea also helps in weight loss. Green tea helps reduce excess body fat by increasing digestion. The catechins present in it play a strong role in shedding belly fat. So you can drink this tea regularly to lose extra weight. However, it is not possible to lose weight just by drinking tea and coffee. With dieting and exercise.

6. Good for the stomach: 
 Many people think that drinking more coffee does not make you sleepy.  Black coffee is quite useful for stomach problems. Drinking black coffee without sugar removes harmful toxins from the body. Even if there is any problem with urination, it is removed. This is because the harmful bacteria are expelled from the body through urine under the influence of coffee.

7. Tea, coffee both damage human teeth. Another ingredient in tea and coffee is tannins. Tannins cause tooth stains. However, according to dentists, the natural ingredients in tea are limited by the damage to tooth enamel. So after 10-15 minutes of drinking tea and coffee, you have to rinse your face well. But keep in mind, you can't do it after drinking.

             awareness:  Remember it is not good to drink too much tea or coffee. This is because excessive caffeine in the body increases restlessness and disturbs sleep. It even disrupts calcium storage, leaving bones weak and brittle. According to the dietitian, 3-4 cups of black coffee or green tea can be eaten. However, it can be added to tea or coffee without sugar. Tea and coffee should be taken one hour before or after heavy meals. In addition, drinking too much coffee can reduce the ability to conceive and harm the fetus.
                 To know more 👉 Benefits of carrot


Post a Comment

0 Comments