adds

মহাশিবরাত্রি

                                                মহাশিবরাত্রি                                                                                                                    Maha Shivaratri



  শিবরাত্রির অর্থ হল 'শিবের মহা রাত্রি'। প্রচলিত বিশ্বাস অনুসারে, এই দিনেটিতেই  পার্বতীর সঙ্গে মহাদেবের বিয়ে হয়েছিল। তাই হিন্দু পঞ্জিকা অনুযায়ী প্রতিবছর ফাল্গুন মাসের কৃষ্ণ পক্ষের চতুর্দশী তিথিতে পালিত হয় এই "মহাশিবরাত্রি" । দেবাদিদেব মহাদেবের আরাধনা করার সর্বশ্রেষ্ঠ দিন মহা শিবরাত্রিমহাশিবরাত্রি বা শিবরাত্রি হল হিন্দুধর্মের একটি গুরুত্বপূর্ণ ধর্মীয় অনুষ্ঠান। হিন্দুধর্মে মহাশিবরাত্রির বিশেষ গুরুত্ব রয়েছে। শিবের ভক্তরা সারাবছর ধরে অধীর আগ্রহে এই দিনটির অপেক্ষা করে থাকেন। সারাদিন উপবাস থেকে শিবের পুজো করেন তাঁর ভক্তরা।

মানুষের বিশ্বাস এই দিনটিতে ভক্তি মনে ভোলেনাথের পুজো করলে ভক্তদের মনবাঞ্ছা পূরণ হয়।  মহাশিবরাত্রির দিনে 'হর হর মহাদেব'  এই শব্দটি উচ্চারণ করে দেশের বিভিন্ন প্রান্ত থেকে শিবের মাথায় জল ঢালতে ভক্তদের সমাগম হয়। শুধু তাই নয় বিভিন্ন শিব মন্দির গুলোতে দেখা যায় বিশাল ভক্তের সমাগম। কাতারে কাতারে মেয়েরা উপোস থেকে শিব মন্দিরে ভিড় করে শিব ঠাকুরের মাথায় জল দেবার জন্য, তাদের যেন সব দুঃখের অবসান ঘটে আর মনের বাসনা পূরণ হয়।এই মহাশিবরাত্রিতে শিব তার প্রতীক লিঙ্গ তথা শিবলিঙ্গ রূপে প্রকাশিত হয়ে জীবের পাপনাশ ও মুক্তির পথ দেখিয়েছিলেন।
                                   
Maha Shivaratri


ধর্মীয় বিশ্বাস অনুযায়ী, মহা শিবরাত্রির দিনে নিয়ম মেনে মহাদেবের পুজো, মন্ত্র জপ করলে গ্রহ দোষ ও দুর্ভাগ্য দূর হয় এবং সুখ, শান্তি ও সৌভাগ্য লাভ করা যায়। শিবরাত্রির দিনে শিবের মন্ত্রগুলি জপ করলে ব্যক্তির মনস্কামনা পূর্ণ হয়। এ বছর ১ মার্চ মহা মহাশিবরাত্রি পালিত হবে।
শিবের মূল মন্ত্র
           ওম নমঃ শিবায়।।
                    এটি সৃষ্টির প্রথম শব্দ ও প্রথম মন্ত্র।
  অনেকেই মনে করেন শিবরাত্রি শুধু মেয়েদেরই জন্য। আসলে মোটেও তা নয়। ছেলেরাও শিবরাত্রি করতে পারেন। আবার অনেকেই করেনও।‌ আসলে শিবমহাপুরাণ অনুসারে জানা যায় প্রথম শিবরাত্রি কিন্তু একজন পুরুষই করেছিলেন।  সেই গল্প থেকেই জানা যায় কেউ শিবচতুর্দশী পালন করলে তার  উপরে যমের আর কোনও অধিকার থাকবে না।

শিবরাত্রির উপোস পালন করতে অনেকে সারাদিন ফল ও দুধ খেয়ে থাকেন, অনেকে আবার পুরো ২৪ ঘণ্টা খাবার তো দূরের কথা, এক ফোঁটা জলও মুখে দেয় না। আর শিবরাত্রির সমস্ত নিয়ম-আচার পালন করে যিনি ভক্তিভরে শিবের জপ  (ওম নমঃ শিবায়) করেন , তিনি অশুভ শক্তি থেকে মুক্তি লাভ করেন ও সারা জীবন সুখ ও শান্তিতে কাটায় এই বিশ্বাসেই সকলে শিবরাত্রি উৎযাপন করেন। শিব জন্ম-মৃত্যর চক্র থেকেও মানুষকে মুক্তি করেন।

             To know more about  Ganesha Chaturthi 


Post a Comment

0 Comments